কুমিল্লায় যুবক-যুবতীদের মাঝে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

মাহফুজ নান্টু।।
১৩ ডিসেম্বর ২০২১ কুমিল্লাঃ নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং যুবক-যুবতীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা ও অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ এর যৌথ উদ্যোগে যুব উন্নয়ন অধিদপ্তর, কুমিল্লা এর সভা কক্ষে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ আজ যুব উন্নয়ন অধিদপ্তর, কুমিল্লা এর সভা কক্ষে অনুষ্ঠিত এই সভায় যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের প্রায় ১৫০ জন যুব প্রশিক্ষণার্থীদের মাঝে নিরাপদ অভিবাসন কি, নিরাপদ অভিবাসনের ধাপ, পদ্ধতি ইত্যাদি নিয়েও আলোচনা করেন । এছাড়া অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।

দেবব্রত ঘোষ আরও বলেন, যে সমস্ত যুবক যুবতী এবং নারী পুরুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অনেকেরই অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি থেকে যায়। তাই সঠিক তথ্য সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী তথ্য প্রদান করেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস প্রচারণা অব্যাহত রেখেছে। বৈধ পথে ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করতে তিনি প্রশিক্ষণার্থীদের আহবান জানান।

অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ এর কাউন্সেলর জনাব মোঃ ইকবাল হোসেন আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য, এর গুরুত্ব এবং মানব পাচার, স্বাস্থ্য সুরক্ষা এবং অভিবাসনের নানা দিকসহ, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলিসমূহ তুলে ধরেন।
যুব উন্নয়ন প্রশিক্ষণের কেন্দ্রের কো-অরডিনেটর জনাব এস এম ইকবাল বলেন আমাদের সোনার বাংলাদেশ গড়তে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তর, কুমিল্লা এর উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান বলেন, নিরাপদ অভিবাসনের সকল তথ্য সকল যুবক যুবতীদের জানা আবশ্যক। এই ধরনের সভা আরো আয়োজনের কথা বলেন।

উক্ত সভায় প্রশ্নোত্তর পর্বে বক্তারা বলেন দক্ষ হয়ে বিদেশে গেলে অর্থ ও সম্মান দুই’ই পাওয়া যায়। তারা আরও বলেন এই ধরণের তথ্য প্রচার ও প্রসারে সব সময় নিরাপদ অভিবাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা বলেন, কুমিল্লা থেকে প্রচুর লোক বিদেশে যায়, আমরা তাদের কাছে অভিবাসনের এসব তথ্য তুলে ধরবো। সুতরাং, আমরা সকলে নিরাপদ, সুশৃঙ্খল ও বৈধ অভিবাসনের এ সকল তথ্য সকলে বিভিন্নভাবে প্রচার করতে বদ্ধপরিকর।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page